Header Ads

Header ADS

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ ট্রান্সফার বা কলেজ পরিবর্তনের নির্দেশিকা ও অনলাইনে আবেদনের নিয়ম

অনেক সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এক কলেজ থেকে অন্য কলেজ পরিবর্তনের প্রয়োজন হয়।  

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ ট্রান্সফার বা কলেজ পরিবর্তনের নির্দেশিকা ও অনলাইনে আবেদনের নিয়ম জানতে পারবেন সহজে এই পোস্ট থেকে। অনেকেই প্রয়োজনীয় কাগজপত্র সাবমিট করতে পারেন না এবং সঠিক নিয়মে অনালাইনে আবেদন না করার কারণে আবেদন মঞ্জুর করে না জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে বিশেষ সমস্যা থাকলেও অনেক ছাত্র-ছাত্রী কলেজ ট্রান্সফার বা কলেজ পরিবর্তন করতে পারেনা যার কারণে অনেক ছাত্র-ছাত্রীর পড়ালেখা বন্ধ হয়ে যায়।
চলুন জেনে নেওয়া যাক নিয়মাবলিঃ








বেসিক যেসব কাগজপত্র লাগবে-
১। স্টুডেন্ট এ্যাকাউন্ট খুলতে হবে। স্টুডেন্ট এ্যাকাউন্ট খুলতে এখানে ক্লিক করুন
২। টিসি ফরম নিতে হবে কলেজ থেকে
৩। চেয়ারম্যান প্রত্যয়নপত্র
৪। অভিভাবক সম্মতিপত্র
৫। অভিভাবকের ভোটার আইডি কার্ড (মা/বাবা/অভিভাবক)
৬। অনার্সের রেজিষ্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র
৭। অনার্সের মার্কশীট অনলাইন কপি।
৮। ছবি ১ কপি আপনার
৯। এসএসসি ও এইচ এসসি এর রোল নম্বর

উল্লেখ্য যে, অনার্স  ও ডিগ্রী কলেজ ট্রান্সফার আবেদন করার নিয়মাবলি কাগজপত্র ও অনলাইনে আবেদন নিয়ম একই।


  • একজন শিক্ষার্থী ফলাফল প্রকাশের দিন থেকে ৪৫ দিনের মধ্যে অনলাইনে ছাড়পত্রের জন্য প্রাথমিক আবেদন করতে পারবে। আবেদনের সাথে প্রার্থীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে। আবেদন করতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://www.nu.ac.bd) এর Services মেনু তে গিয়ে Student Login এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।  রেজিস্ট্রেশন করা হয়ে গেলে ওই লিঙ্কে লগইন করতে হবে। লগইন করার পর বামদিকে Academic Servicesএ ক্লিক করলে Academic Services For Student এর তালিকা পাবেন। এই তালিকায় Transfer College(TC) তে ক্লিক করলে ছাড়পত্রের আবেদন ফরম পাবেন।
  • প্রার্থীর প্রাথমিক আবেদন যাচাই বাছাই করে এক সপ্তাহের মধ্যেই SMS এর মাধ্যমে তার আবেদন বিবেচনা যোগ্য কিনা তা জানিয়ে দেওয়া হবে। আবেদন গ্রহণযোগ্য হলে প্রার্থীকে ছাড়পত্রের ফিসহ নির্ধারিত ফরমে বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত আবেদনপত্র জমা দিতে হবে। চূড়ান্ত আবেদনের সাথে শুধুমাত্র ছাড়পত্র প্রদানকারী কলেজের অনাপত্তিপত্র জমা দিতে হবে। উল্লেখ্য যে, শিক্ষার গুনগত মানোন্নয়নের প্রতি লক্ষ রেখে ছাড়পত্র অনুমোদনের ক্ষেত্রে প্রার্থী যে কলেজে ভর্তি হতে ইচ্ছুক সে কলেজের প্রার্থীত বিষয়ের শিক্ষার্থী – শিক্ষক সংখ্যানুপাত Optimum সংখ্যার অনেক বেশী হলে প্রার্থীর আবেদন বিবেচনা করা হবে না।
  • কোর্স ফাইনাল পরীক্ষার ফরম পূরণ শুরু হলে ছাড়পত্র ইস্যু করা যাবে না। তাছাড়া স্নাতক (সম্মান ) শ্রেণীতে ৩য় ও ৪র্থ বর্ষে বিশেষ কারণ ছাড়া ছাড়পত্র প্রদান করা যাবে না।
  • প্রামাণ্য তথ্যে কোন জালিয়াতির প্রমাণ পাওয়া গেলে শিক্ষার্থীর ভর্তি বাতিল বলে গন্য হবে।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.