Header Ads

Header ADS

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির ন্যূনতম যোগ্যতা বাড়ল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল কলেজে অনার্স প্রথমবর্ষে ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। শনিবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮৯তম একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন উপলক্ষ্যে সকল কলেজে একাধিক কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত ওই সভায় নেয়া হয়েছে।
একাডেমিক কাউন্সিলের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথমবর্ষের মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি ও এইচএসসিতে যথাক্রমে ন্যূনতম জিপিএ নির্ধারণ করা হয়েছে ২.৫০ পয়েন্ট। আর বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা শাখায় ভর্তির জন্য এসএসসিতে জিপিএ ৩.০০ এবং এইচএসসিতে জিপিএ-২.৫০ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে।
সভার সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে সকল পর্যায়ের শিক্ষক নিয়োগ দেয়া হবে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে। এছাড়া একাডেমিক কাউন্সিলের বৈঠকে কলেজের গভর্নিং বডি গঠন ও মেয়াদ সংশোধন করা হয়।
নতুন নিয়মে গভর্নিং বডিতে একজন মহিলা সদস্য নিয়োগের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ একাডেমিক কাউন্সিলের সভায় সভাপতিত্ব করেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত এ সভায় অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. নোমান উর রশীদসহ একাডেমিক কাউন্সিলের সদস্যবৃন্দ।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.